বড়লেখায় নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা নিয়ে অবহিতকরণ সভা

নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জন্য শুধু সভা-সেমিনার করলে হবে না। মাঠ পর্যায়ে তাদের জন্য কাজ করতে হবে। তাদের সংস্কৃতি-ঐতিহ্যকে লালন ও বিকাশের সুযোগ তৈরি করে দিতে হবে।

বাংলাদেশের নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা ও উন্নতকরণ প্রকল্প শীর্ষক প্রকল্প অবহিতকরণ সভায় আলোচকরা উপরোক্ত কথা বলেন।

বুধবার (১৯ জুন) দুপুরে মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকে এইডের সহযোগিতায় এ সভার আয়োজন করে আদিবাসীদের নিয়ে কর্মরত সংগঠন ইন্ডিজেনাস পিপলস ডেভলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস)।

এতে সভাপতিত্ব করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান। আইপিডিএসের কর্মসূচি সহায়ক জেসলিনা প:লংয়ের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোয়েব আহমদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. তাজ উদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন আইপিডিএসের প্রকল্প সমন্বয়কারী অরিজেন খংলা। শুভেচ্ছা বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি ব্যবস্থাপক জাহেদ হাসান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন, বড়লেখা সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিরাজ উদ্দিন, সমবায় কর্মকর্তা শফিকুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি অসিত রঞ্জন দাস, সমাজসেবা কর্মকর্তা জুয়েল আহমদ, ডিমাই মিশনের শিক্ষক ফাদার দীপক, ৭ নম্বর খাসিয়াপুঞ্জির সহকারী পুঞ্জিপ্রধান ইলিয়াছ বারে, আদিবাসী শিক্ষার্থী পারমিশন লামিম প্রমুখ।

প্রধান অতিথি বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোয়েব আহমদ তাঁর বক্তব্যে বলেন, ‘পান পুঞ্জিগুলো অনেক পুরাতন। যুগ যুগ ধরে, শত বছর ধরে, তারা এখানে বসবাস করছে। চা বাগানগুলো তাদের হুমকির মধ্যে রাখে। চাপে রাখে।বিভিন্ন আদিবাসী পুঞ্জির সাথে চা-বাগানের জমিজমা নিয়ে বিরোধ রয়েছে। তাদের স্বীকৃতি দিতে চায় না। তাদের আবাসস্থলে যদি তারা জায়গা না পায় যাবে কোথায়? তাদের সহযোগিতা দরকার। আমি সবার সাথে আলাপ-আলোচনা করে চেষ্টা করবো এসকল বিরোধ মিটমাট করার। নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নেও প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।’